এবার রেকর্ডভাঙা ঘূর্ণিঝড় এগোচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে

Ads

তিন-চারদিন আগেই শক্তিশালী ঘূর্ণিঝড় হান্নার আঘাতে লণ্ডভণ্ড হয়েছে যুক্তরাষ্ট্রের উপকূলীয় এলাকা। এবার দেশটির দিকে এগোচ্ছে বছরের নবম এবং রেকর্ডভাঙা ঘূর্ণিঝড় ইসাইয়াস।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচএস) জানিয়েছে, গত বুধবার ক্যারিবিয়ান সাগরে সৃষ্টি হয়েছে শক্তিশালী এ ঘূর্ণিঝড়। ঘণ্টায় ৫০ মাইল (প্রায় ৮১ কিলোমিটার) গতি নিয়ে এবং ৩৪৫ মাইল (৫৫৫ কিলোমিটার প্রায়) বিস্তৃত হয়ে ভূখণ্ডের দিকে এগিয়ে যাচ্ছে প্রলয়ঙ্কারী ইসাইয়াস। ঝড়টি বর্তমানে লাতিন আমেরিকান দেশ পুয়ের্তো রিকোর পন্স শহর থেকে ১৫৫ মাইল দূরে অবস্থান করছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরের দিকে ডমিনিকান রিপাবলিকের দক্ষিণাঞ্চলে প্রথমে আঘাত হানবে ইসাইয়াস। এরপর এগিয়ে যাবে ফ্লোরিডার দিকে।

ঘূর্ণিঝড়টি ভূপৃষ্ঠে ঠিক কতটা শক্তি নিয়ে আঘাত হানবে তা নিয়ে আবহাওয়াবিদদের মধ্যে বেশ মতপার্থক্য দেখা দিয়েছে। কিছু পূর্বাভাসে বলা হচ্ছে, ফ্লোরিডার পশ্চিম উপকূলে আঘাত হানার সময় ইসাইয়াস দুর্বল হয়ে পড়বে। আবার কিছু পূর্বাভাসে বলছে, এটি যথেষ্ট শক্তি নিয়ে রাজ্যটির পূর্ব প্রান্তে আঘাত হেনে ক্যারোলিনার দিকে এগিয়ে যাবে।

মূলত, ঘূর্ণিঝড়টি হিসপানিওলা দ্বীপে কেমন আচরণ করবে তার ওপর নির্ভর করছে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় এর শক্তিমত্তা।

গ্রীষ্মকালীন ঝড়ের সতর্কতা
ঘূর্ণিঝড় ইসাইয়াসের যাত্রাপথে থাকা এলাকাগুলোতে কয়েকদিন প্রবল বৃষ্টিপাত হতে পারে। ভার্জিন দ্বীপপুঞ্জ, পুয়ের্তো রিকো, ডমিনিকান রিপাবলিক, টার্কস অ্যান্ড কেইকোস, কিউবার পূর্বাঞ্চল ও হাইতির উত্তরাঞ্চলে তিন থেকে ছয় ইঞ্চি বৃষ্টিপাতের আশঙ্কা করছেন আবহাওয়বিদরা। এছাড়া, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বাহামাসে চার থেকে আট ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে। প্রবল বর্ষণের প্রভাবে অঞ্চলগুলোতে আকস্মিক বন্যা ও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া পুয়ের্তো রিকো, যুক্তরাষ্ট্র, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ডমিনিকান রিপাবলিকের গোটা উত্তর ও দক্ষিণাঞ্চল এবং হাইতির উত্তর উপকূলে গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

রেকর্ডভাঙা ঘূর্ণিঝড়
যুক্তরাষ্ট্র এর আগে কখনোই এক বছরে মধ্যে এত দ্রুততম সময়ে নবম ঝড়ের মুখোমুখি হয়নি। অঞ্চলটিতে সামুদ্রিক ঘূর্ণিঝড়ের নামকরণ হয় বর্ণের ক্রমানুসারে, অর্থাৎ বছরের প্রথম ঝড়ের নাম ইংরেজি বর্ণ ‘এ’ দিয়ে, দ্বিতীয় ঝড় ‘বি’ দিয়ে- এভাবে। এই হিসাবে এ বছরের নবম ঝড় ‘আই’ দিয়ে শুরু হওয়া ইসাইয়াস অতীতের যেকোনও সময়ের তুলনায় দ্রুত এসেছে। এর আগে ২০০৫ সালের ৭ আগস্ট নবম ঘূর্ণিঝড় তৈরির রেকর্ড ছিল যুক্তরাষ্ট্রে।

এ বছর অবশ্য আট নম্বর ঝড় হান্নাও রেকর্ড ভেঙেছিল। আগের ‘এইচ’ আদ্যাক্ষরের দ্রুততম ঝড়ের চেয়ে ১১ দিন আগে হাজির হয়েছিল সেটি।

সূত্র: সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here