নতুন গিলাফে কাবা শরিফ

Ads

হজ উপলক্ষে প্রতিবারের মতো এবারও নতুন গিলাফে মোড়ানো হয়েছে কাবা শরিফ। ১৫০ জনেরও বেশি প্রযুক্তিবিদ এবং নির্মাতারা বুধবার কাবার কিসওয়ার (কালো কাপড়) প্রতিস্থাপন করেন। খবর আরব নিউজের। গত সপ্তাহে বাদশাহ সালমানের পক্ষে নতুন গিলাফ কাবার সিনিয়র তত্ত্বাবধায়ক সালেহ বিন জাইন আল আবিদিন আল শাইবিকে হস্তান্তর করেন মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল।

পবিত্র কাবা শরিফের জন্য কিসওয়াটি কিং আব্দুল আজিজ কমপ্লেক্সে তৈরি করা হয়। একটি বিশেষ প্রাকৃতিক রেশমের সূতা দিয়ে এটি তৈরি করা হয়েছে, যা কালো রঙে রঞ্জিত। গিলাফটি ১৪ মিটার লম্বা। এর উপরের তৃতীয় অংশে একটি বিশেষ বেল্ট রয়েছে যাতে ১৬টি বর্গাকার টুকরা রয়েছে। সেখানে ইসলামিক বিভিন্ন ইসলামিক নিদর্শন খোদাই করা। বেল্টটি ৯৫ সেন্টিমিটার প্রশস্ত এবং ৪৭ মিটার লম্বা।

কাবার গিলাফটির মোট চার খণ্ড। এছাড়া দরজার ঢাকার জন্য আলাদা বিশেষ একটি টুকরা রয়েছে। শত বছর ধরে চলে আসছে এই মুসলিম ঐতিহ্য। কাবা শরিফের ১১০ জনের বেশি তত্ত্বাবধায়ক রয়েছেন। তারা এটিকে আল্লাহ প্রদত্ত দায়িত্ব হিসেবে পালন করেন এবং কুরআন সুন্নাহর ভিত্তিতে কাবার তত্ত্বাবধায়ন করেন।

বনি শাইবা (শাইবার বংশধররা) ১৬০০ বছর ধরে কাবা ঘরের চাবি সংরক্ষণের দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

ইসলামপূর্ব সময়ে কুসাই ইবনে কিলাব ইবনে মুরাহর বংশধররা কাবার তত্ত্বাবধায়ন করতেন। বনি শাইবা তাদেরই বংশধর। রাসূল (স.) মক্কা বিজয়ের পর বনি শাইবাকে তত্ত্বাবধায়নের জন্য কাবার চাবি ফিরিয়ে দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here